MOU signing between RMSTU & NSTU

আজ ২৮/০৬/২০২১ তারিখ দুপুর ২:০০ ঘটিকায় রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন রাবিপ্রবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব অঞ্জন কুমার চাকমা এবং নোবিপ্রবি রেজিস্ট্রার ড. মোঃ আবুল হোসেন ।

ভার্চুয়াল সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের বক্তব্যে রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা বলেন, “সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠানের মাধ্যমে পারস্পরিক সহযোগিতা, অভিজ্ঞতা বিনিময়, যৌথ উদ্যোগে গবেষণা পরিচালনা, একচেঞ্জ এন্ড এক্সপোজার ভিজিট এবং আমাদের নিজেদের বেস্ট প্র্যাকটিসগুলো শেয়ার করবো।”তিনি আরো বলেন, এ চুক্তির মাধ্যমে আমাদের দুইটি বিশ্ববিদ্যালয়ের পারস্পরিক সহযোগিতা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম বলেন, আমরা শিক্ষার্থী বিনিময় করে দুইটি জায়গায় সমতা ও ভ্রাতৃত্ব স্থাপন করবো। দুইটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সময়ের সাথে সাথে পলিসি একচেঞ্জ হবে এবং উন্নয়ন সহযোগিতা বৃদ্ধি পাবে। বক্তব্যে তিনি দুই বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার উপর বেশি গুরুত্ব আরোপ করেছেন।

এছাড়াও নোবিপ্রবি কোষাধক্ষ প্রফেসর ড.মোহাম্মদ ফারুক উদ্দিন এবং রাবিপ্রবি প্রক্টর সহকারী অধ্যাপক জনাব জুয়েল সিকদার বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান (ইন-চার্জ) সহকারী অধ্যাপক নেইংম্রাচিং চৌধুরী ননী। জুম প্লাটফর্মে আয়োজিত সমঝোতা স্মারক অনুষ্ঠানে রাবিপ্রবি এবং নোবিপ্রবি শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

যৌথ গবেষণা ও মাঠ পরিদর্শন, তথ্য ও ধারণার বিনিময়, শিক্ষক-কর্মকর্তা-শিক্ষার্থীদের প্রশিক্ষণের সুযোগ প্রদান, শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, পারস্পরিকভাবে সম্মত বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা, গবেষণাগারের সুযোগ সুবিধার পারস্পরিক বিনিময় এবং সাংস্কৃতিক বিনিময়— এই ৭ টি ক্ষেত্রে দুইটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতা বৃদ্ধি পাবে।